রাজ্য

Diwali 2021 : দীপাবলিতে ভিনরাজ্যে যাচ্ছে রায়গঞ্জয়ের মাটির প্রদীপ

রায়গঞ্জ, ২৫ অক্টোবর : দীপাবলিতে স্থানীয় বাজারে দাম না পেয়ে ভিনরাজ্যে যাচ্ছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জের মাটির প্রদীপ । দীপাবলি ও ছটপুজোর জন্য প্রদীপ চলে যাচ্ছে বিহার, কানপুর ও নাগপুরে। প্রতিদিন এখানকার প্রদীপ ট্রাকে ট্রাকে পাড়ি দিচ্ছে ভিনরাজ্যে।

আলোর উৎসবে মাটির প্রদীপ তৈরিতে ব্যস্ত রায়গঞ্জের কুমোরপাড়ার মৃৎশিল্পীরা। তবে তাঁদের তৈরি মাটির প্রদীপের চাহিদা নেই স্থানীয় বাজারে। মৃৎশিল্পীদের কথায়, সরষের তেলের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এবার স্থানীয় বাজারে প্রদীপের চাহিদা নেই বললেই চলে। তাছাড়া স্থানীয় ব্যবসায়ীরা খুব সামান্য দাম দিয়ে থাকেন। কিন্তু মহাজনের মাধ্যমে ভিনরাজ্যে প্রদীপ পাঠালে তুলনামূলকভাবে দাম অনেকটাই বেশি পাওয়া যায়।

রায়গঞ্জের সুভাষগঞ্জের পালপাড়া, সারদাপল্লি এলাকায় শতাধিক পরিবার সারাবছর মাটির প্রদীপ, টব তৈরি করেন। তাঁদের তৈরি সামগ্রী চলে যায় ভিনরাজ্যে। সুভাষগঞ্জের সারদাপল্লি এলাকায় রয়েছে টব ও প্রদীপের বড় কারখানা।

এই কারখানার এক কর্মী জানান, প্রদীপ তৈরি করার পর তুলি দিয়ে রং করা হয়। এরপর সেগুলি প্যাকেট করে মহারাষ্ট্রে ট্রাকে করে পাঠানো হয়। সেখানে প্রদীপের মোটামুটি চাহিদা আছে বলেও জানান তিনি।