খেলা

Pele: হাসপাতাল থেকে ছাড়া পেলেন কিংবদন্তী ফুটবল সম্রাট

সাও পাওলো, ১ অক্টোবর : শুক্রবার হাসপাতাল থেকে ছাড়া পেলেন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলে। সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে গত ৪ ই সেপ্টেম্বর থেকে ভর্তি ছিলেন তিনি। সফল অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর কোলন থেকে টিউমার বের করে আনা হয়েছে। বর্তমানে সুস্থ আছেন ফুটবল সম্রাট। তবে হাসপাতাল থেকে ছাড়া পেলেও কেমোথেরাপি নিতে হবে তাঁকে। হাসপাতালের তরফে এমনটাই জানানো হয়েছে।

গত ৩১ শে আগস্ট কোলনে টিউমার ধরা পড়ে ফুটবল কিংবদন্তীর। চিকিত্‍সকেরা পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়। সফল অস্ত্রোপচারের পর পেলে নিজেই তাঁর সুস্থ থাকার খবর জানিয়েছিলেন।

এদিন হাসপাতাল কর্তৃপক্ষের এক বুলেটিনে জানানো হয়েছে, "রোগী স্থিতিশীল এবং কেমোথেরাপি চালিয়ে যাবেন।" শেষ এক দশক ধরে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা ভুগিয়ে চলেছে তিন বারের বিশ্বকাপ জয়ীকে। হিপ রিপ্লেসমেন্ট সার্জারি সহ কিডনি এবং প্রোস্টেটের জটিলতা নিয়ে একাধিক স্বাস্থ্য সমস্যার সাথে লড়াই করছেন।

ফুটবলের জগতে সর্বকালের সেরা হিসেবে সম্মানিত ফুটবল কিংবদন্তী পেলে একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জিতেছেন। দেশের জার্সিতে ৯১ টি ম্যাচ খেলেছেন এবং আন্তর্জাতিক গোল করেছেন ৭৭ টি। পেশাদারী ফুটবলে সান্টোস এবং নিউইয়র্কের কসমসের হয়ে খেলা পেলে রেকর্ড ১২৮১ টি গোল করেছেন ১৩৬৩ টি ম্যাচ খেলে।