দেশ

Supreme Court: করোনা মোকাবিলায় কেন্দ্রের ভূয়সী প্রশংসা দেশের সর্বোচ্চ কোর্টের

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা পরিস্থিতি নিয়ে বারবার বিরোধীদের তীর্যক মন্তব্যের মুখোমুখি হতে হয়েছে কেন্দ্র কে। কিন্তু বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ আদালত করোনা মেকাবিলায় কেন্দ্রের ভূয়সী প্রশংসা করে বলে - “করোনাভাইরাস মোকাবিলায় ভারত যা করেছে, তা অন্য কোনও দেশ করতে পারেনি।” প্রসঙ্গত দুই দিন আগে সুপ্রিম কোর্টের(Supreme Court) তরফ থেকে জানানো হয় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হলে বা আগামিদিনেও যাদের মৃত্যু হবে, তাদের পরিবারপিছু ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ (Compensation) দেবে রাজ্য সরকার। বিচারপতি এমআর শাহ বলেন, “আজ আমরা অত্যন্ত খুশি। যারা এতদিন কষ্ট পেয়েছেন, এ বার তারা কিছুটা স্বস্তি পাবেন। সরকার যা কিছু করছে, তা নিয়ে আমরা সন্তুষ্ট। আমরা অত্যন্ত খুশি যে সাধারণ মানুষের চোখের জল মোছাতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।”

ভারতে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে  এখনও পর্যন্ত প্রায় সাড়ে চার লক্ষ মানুষের মৃত্য়ু হয়েছে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে যে ক্ষতিপূরণ দেওয়া হবে, তার পুরো টাকাটাই দিতে হবে রাজ্য সরকারকে নিজের তহবিল থেকে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ক্ষতিপূরণের আবেদন করার জন্য রাজ্যের তরফে একটি ফর্ম দেওয়া হবে। সেই ফর্মে যে যে তথ্য ও নথি চাওয়া হবে, তা জমা দিতে হবে সংশ্লিষ্ট দফতরে। নথিপত্র খতিয়ে দেখবে বিপর্যয় মোকাবিলা দফতর। কেন্দ্র জানিয়েছে, আধার কার্ড সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে ৩০ দিনের মধ্যে এই ক্ষতিপূরণের টাকা ক্ষতিগ্রস্তদের পরিবারের কাছে পৌঁছে দিতে হবে। এই আর্থিক সাহায্য নিয়ে যে যে অভিযোগ উঠবে, তা সামালাতে হবে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে।