খেলা

Team India : ভারতের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর : ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী কোচ হিসেবে মাহেলা জয়বর্ধনের(Mahela Jayawardhene) নাম ভাবা হলেও শ্রীলঙ্কার এই প্রাক্তন ক্রিকেটার ভারতের কোচ হতে আগ্রহী নন বলে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে রবি শাস্ত্রীর বিদায় কার্যত নিশ্চিত। ইতিমধ্যেই তাঁর বিকল্প খুঁজতে শুরু করেছে বিসিসিআই। প্রাক্তন কোচ অনিল কুম্বলেকে ফিরিয়ে আনার কথা ভাবা হচ্ছে। তবে তার আগে যোগাযোগ করা হয়েছিল মাহেলা জয়বর্ধনের সঙ্গেও।

বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্স দলের কোচিং করাচ্ছেন জয়বর্ধনে। কুম্বলের সঙ্গে যোগাযোগ করার আগে বোর্ডের তরফে তাঁর সঙ্গে কথা বলা হয়েছিল। কিন্তু জয়বর্ধনে শ্রীলঙ্কার জাতীয় দলের কোচিং করাতে বেশি আগ্রহী। পাশাপাশি তিনি আইপিএল-এ কোচিংয়ের সঙ্গেই যুক্ত থাকতে চান। আইপিএল দলের কোচ থাকলে ভারতীয় দলের কোচ থাকা যাবে না। স্বার্থের সঙ্ঘাতের সমস্যা সে ক্ষেত্রে সামনে আসবে। তাই তিনি রাজি হননি।

জয়বর্ধনে প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় পাল্লা ভারি কুম্বলের দিকেই। এর আগে ক্রিকেট পরামর্শদাতা কমিটি (সিএসি) কুম্বলেকে চার বছর আগে কোচ করে এনেছিল। কিন্তু বিরাট কোহলীর সঙ্গে দূরত্ব তৈরি হওয়ায় এক বছর পরেই দায়িত্ব ছাড়েন কুম্বলে। তখন সিএসি দলের সদস্য ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এখন তিনি বোর্ডের সভাপতি। কুম্বলের সঙ্গে তাঁর সম্পর্ক খুবই ভাল। ফলে অনেকেই প্রাক্তন এই স্পিনারকে ভারতের পরবর্তী কোচ মনে করছেন। কুম্বলে এই মুহূর্তে আইপিএল-এ পঞ্জাব কিংস দলের কোচ।