আন্তর্জাতিক

Al Qaeda chief : মৃত্যুর রটনা উড়িয়ে ভিডিও পোস্ট আল কায়দা প্রধান জাওয়াহিরি

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর  : মৃত্যুর রটনা মিথ্যা প্রমান করে ৯/১১’র বর্ষপূর্তিতে দেখা মিলল বর্ষীয়ান জাওয়াহিরির। আল কায়দার নিজস্ব সংবাদমাধ্যম ‘আস-সাহাব’ একটি ৬০ মিনিটের ভিডিও শেয়ার করেছে। সেখানেই দেখা মিলেছে ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে আল কায়দার প্রধান হয়ে ওঠা আয়মান আল-জাওয়াহিরি ।

রটে গিয়েছিল আল কায়দার প্রধান আয়মান আল-জাওয়াহিরি মারা গিয়েছে। শারীরিক অসুস্থতায় তার মৃত্যু হয়েছে বলে খবর ছড়িয়েছিল। কিন্তু মৃত্যুর রটনা মিথ্যা প্রমান করে ৯/১১’র বর্ষপূর্তিতে দেখা মিলল বর্ষীয়ান জাওয়াহিরির। মেসেজিং অ্যাপ ‘টেলিগ্রামে’ ওই ভিডিওটি শেয়ার করা হয়েছে। ভিডিওটি অনেকটাই তথ্যচিত্রের ধাঁচের। তার আগে ১১ সেপ্টেম্বর সকাল থেকেই শুরু হয়েছিল প্রোমো-প্রচার। এরপর ওই টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত হয় জাওয়াহিরির লেখা ৮৫২ পাতার একটি বই। তারপর ৬০ মিনিটের ভিডিওটি প্রকাশ করা হয়। সেই ভিডিওয় ২০২০ সালে নিকেশ হওয়া আল কায়দা জঙ্গিদের উদ্দেশে শোকপ্রকাশ করা হয়।

জাওয়াহিরি যে বেঁচে আছে, একথা অবশ্য আগেই জানিয়েছিল রাষ্ট্রসংঘ। যদিও রাষ্ট্রসংঘের মনিটরিং টিমের দাবি ছিল, বেঁচে থাকলেও অসুস্থ অবস্থায় রয়েছে আল কায়দা সুপ্রিমো। কিন্তু এদিনের ভিডিওয় দেখা গিয়েছে রীতিমতো বহাল তবিয়তে রয়েছে সে। এতদিন আত্মগোপন করে থাকার পরে এভাবে তার প্রকাশ্যে আসায় স্বাভাবিক ভাবেই আশঙ্কা বাড়ছে। তাহলে কি এভাবে বিশ্বকে নতুন হামলার বার্তা দিতে চাইছে আল কায়দা? তালিবানের পরে কি এবার তারাও পুরনো মেজাজে ফিরবে?

তালিবানের প্রত্যাবর্তনের পরই জাওয়াহিরির এই প্রত্যাবর্তন। তবে এদিনের ভিডিওয় জাওয়াহিরি আফগানিস্তানে তাদের প্রত্যাবর্তন নিয়ে কিছু বলেনি। কেবল একবারই আফগানিস্তান প্রসঙ্গ শোনা গিয়েছে তার মুখে। সেখানে জাওয়াহিরিকে বলতে শোনা গিয়েছে, ২০ বছরের যুদ্ধশেষে আমেরিকা চূর্ণবিচূর্ণ হয়ে আফগানিস্তান থেকে চলে গিয়েছে। সেই সঙ্গে ৯/১১ হামলার প্রসঙ্গে জাওয়াহিরি বলে, মুজাহিদিন যোদ্ধারা যেভাবে আমেরিকার ‘হৃদয়ে’ আঘাত করেছিল, তেমন আঘাত আমেরিকা আগে কখনও পায়নি।

উল্লেখ্য, জাওয়াহিরি ছাড়া অন্যান্য জিহাদিদেরও দেখা গিয়েছে ওই ভিডিওয়।