খেলা

Virat Kohli:কেরিয়ারের দীর্ঘতম অফ ফর্মের মধ্যেই অনন্য নজির বিরাটের

ওভাল, ৩ সেপ্টেম্বর : ব্যাটে রানের খরার মাঝেই বৃহস্পতিবার ওভালে অনন্য রেকর্ড অধিকারী হলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ভেঙে দিলেন সচিন তেন্ডুলকর ও ধোনির রেকর্ড। প্রায় ২ বছর ধরে সেঞ্চুরি নেই বিরাটের ব্য়াটে। কিন্তু তাও আধুনিক ক্রিকেটের 'রান মেশিন' বলা হয় ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। তার ব্য়াট কথা বলে।

কিন্তু বিরাট কোহলির ও রেকর্ড গড়া যে একে অপরের পরিপূরক। তাই কেরিয়ারের দীর্ঘতম অফ ফর্মের মধ্যেই এমন রেকর্ড গড়লেন বিরাট কোহলি যা নেই বিশ্বে কোনও ব্যাটসম্য়ানের। বলা বাহুল্য একটি নয় দুটি রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক। ব্যাটসম্যান হিসেবে ভাহলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড ও অধিনায়ক হিসেবে ভাঙলেন এমএস ধোনির রেকর্ড। লিডস টেস্টের পর আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূরণ করতে বিরাট কোহলির দরকার ছিল মাত্র ১ রান। ওভালে অ্যান্ডারসনের বলে চার মেরে খাতা খুলতেই অনন্য রেকর্ড গড়লেন বিরাট। ভারত অধিনায়ক ৪৯০টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। সেই নিরিখে সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন কোহলি।

আগে এই নজির ছিল সচিন তেন্ডুলকরের নামে। তিনি ৫২২টি ইনিংসে ২৩ হাজার রান পূর্ণ করেছিলেন। সুতরাং সচিনের থেকে ৩২টি ইনিংস কম খেলেই মাইলস্টোন টপকে যান বিরাট। এর পাশাপাশি অধিনায়ক হিসেবেও নজির গড়লেন বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনিকে টপকে ভারতের বাইরের মাটিতে কোন এক নির্দিষ্ট দেশে সর্বাধিক টেস্টে অধিনায়কত্ব করার নজির গড়লেন কোহলি।