রান্নাবান্না

ঠান্ডা ঠান্ডা সাহি টুকরা

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মিষ্টি ছাড়া বাঙালীর কোনো শুভ অনুষ্ঠান হয় না ।বিশ্বদরবারে   বাঙালীর পরিচয়ের সাথে অতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে মিষ্টি।  ভুরি ভোজে হোক বা এমনি খানাপিনা হোক শেষপাতে বাঙালীর মিষ্টি চাই । কিন্তু লকডাইনে জনজীবন প্রায় বিপন্ন বাইরে বেরিয়ে মিষ্টি কেনা সে তো বড়ো ঝক্কির ব্যপার, তাই বলে কী মিষ্টি পড়বে না শেষপাতে ? এমন আবার হয় নাকি ? 

মিষ্টির ক্রেভিং মেটাতে বাড়িতেই বানিয়ে ফেলুন এই মজাদার মিষ্টি । সহজ কিছু উপকরনের দ্বারাই বানিয়ে ফেলতে পারবেন এই মিষ্টি । এবার আপনিও ঘরো য়া উপকরন দিয়ে সাহি টুকরা বানিয়ে হয়ে যান মাস্টার সেফ্‌ অফ দ্য হাউস। 

সাহি টুকরা বানাতে যে যে উপকরন লাগবে দেখে নিন-

#২ টি ব্রেডের স্লাইস

#২ কাপ চিনি

#হাফ লিঃ দুধ

#কেশর(৬-৮স্ট্রিং)

#গোলাপ জল

#ড্রাই ফ্রুট

#কনডেন্স মিল্ক 

প্রনালীঃ  একটি পাত্রে দুধ ফুটতে দিন , দুধ ফুটে উঠলে তাতে ১ কাপ পরিমান চিনি মেশান , একটি আলাদা পাত্রে ২ চা-চামচ গোলাপ জলের সাথে কেশর মিশিয়ে রাখুন । দুধ আরো একটু ঘন-ঘন হলে তাতে কনডেন্স মিল্ক মিশিয়ে নিন ,আরো কিছুক্ষন ফুটিয়ে নিন এই মিশ্রন ,এবার এতে গোলাপজল ও কেশরের মিশ্রন টি কিছুটা মিশিয়ে দিন ,বাকিটা রাখুন গার্নিশিং এর জন্য  ।  এর পর গ্যাস থেকে এই মিশ্রন নামিয়ে ঠান্ডা করতে দিন । অন্য একটি পাত্রে ২ কাপ জল নিন এবং গ্যাস অন করে তাতে গরম বসান , জল ফুটে উঠলে তাতে ১ কাপ চিনি মেশান , মনে রাখবেন যে কাপে চিনি নেবেন সেই কাপ মেপে ২ কাপ জল নেবেন । চিনি ও জল ফুটতে দিন এবং ঘন রস তৈরী করুন । এবার একটি ফ্রাইং প্যানে তেল গরম করতে দিন, ব্রেডের স্লাইস ২ টি কে তেকোনা করে কেটে নিন । ফ্রাইং প্যানের তেল গরম হলে ব্রেডের স্লাইস গুলিকে ডিপ ফ্রাই করে নিন , এরপর  ডিপ ফ্রাই করা ব্রেড গুলিকে গরম রসে ৫ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন ।  একটি সার্ভিং ট্রে রেডি করুন , এতে দুধ ও কনডেন্স মিল্কের মিশ্রন টি কিছুটা ঢালুন, এবার চাসনি তে ঢোবানো ব্রেড সাজিয়ে দিন এই মিশ্রনের উপর ,  ব্রেডের উপর ড্রাই ফ্রুট ও কেশরের মিশ্রন টি দিন, উপর থেকে হালকা করে দুধের মিশ্রন টি আরো কিছুটা দিন , ১০ মিনিটের জন্য রেফ্রিজারেট করুন ডিসটি , ১০ মিনিট পর আপনার সাহি টুকরা রেডি টু সার্ভ । শেষপাতে ডেসার্ট হিসাবে পরিবেশন করুন আপনার বানানো  ঠান্ডা ঠান্ডা সাহি টুকরা ।