দেশ

পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে অ্যাকশন প্ল্যানের প্রস্তাব ডোভালের

 
নয়াদিল্লি, ২৫ জুন : এবার পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে অ্যাকশন প্ল্যানের প্রস্তাব দিল ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সাংগাই কো–অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী লস্কর–ই–তৈবা এবং জৈশ–ই–মহম্মদের বিরুদ্ধে পরিকল্পনা করতে প্রস্তাব দিলেন। বলেন, তাহলে বিশ্বের বহু দেশ থেকে সন্ত্রাসবাদ নির্মূল হবে।
এখন এই জঙ্গি গোষ্ঠীগুলি বিশ্বের সবচেয়ে বড় বিপদ বলে উল্লেখ করে অজিত ডোভাল বলেন, ‘‌নতুন প্রযুক্তি ব্যবহার করতে হবে সন্ত্রাসবাদ মোকাবিলায়। জঙ্গিরা কি ধরণের প্রযুক্তি ব্যবহার করছে, ড্রোন, স্মাগলিং, ডার্ক ওয়েব, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি, ব্লক চেইন, সোশ্যাল মিডিয়া—সবদিকে নজর রাখতে হবে। আর সবাইকে একত্রিত হবে এবং রাষ্ট্রপুঞ্জের দ্বারা খসড়া তৈরি করতে হবে জঙ্গি গোষ্ঠীগুলিকে লক্ষ্য করে।’‌ এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
এছাড়া রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন অজিত ডোভাল। সেখানেও এই বিষয়গুলি উঠে এসেছিল। আফগানিস্তান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চল নিয়ে আলোচনা হয়েছে দু’‌জনের মধ্যে। ভারত–পাকিস্তান দু’‌জনেই এখানের স্থায়ী সদস্য হয় ২০১৭ সালে।