খেলা

আর মাত্র দুটি গোল, নয়া রেকর্ডের সামনে রোনাল্ডো


মিউনিখ, ২০ জুন  : ইউরো কাপের গুরুত্বপূর্ণ খেলায় পর্তুগাল জার্মানির বিরুদ্ধে জয় না পেলেও নয়া রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোনাল্ডো। আর ২টি গোল করলেই ছুঁয়ে ফেলবেন ইরানের আলি দায়িকে। আন্তর্জাতিক ফুটবলে ১০৯ টি গোল করার রেকর্ড রয়েছে আলি দায়ির। ২ গোল করলেই তা ছুঁয়ে ফেলবেন ১০৭ আন্তর্জাতিক গোলের মালিক রোনাল্ডো।
শনিবার রাতে প্রথমার্ধে জার্মানির বিরুদ্ধে এগিয়ে গিয়েও ১-২ গোলে পিছিয়ে যায়। চাপ বাড়ছিল পর্তুগালের উপর। আর জার্মানি যেন ঘরের মাঠে নিজেদের সুনাম ফেরাতে মরিয়া। দ্বিতীয়ার্ধে আরও ভয়ঙ্কর জার্মানি। রোনাল্ডো তখন ম্যাচে কামব্যাক করার কথা ভুলে নিজেদের ডিফেন্স সামলাতে ব্যস্ত। ম্যাচের ৫১ মিনিটে আবার গোল জার্মানির। বক্সের ৬ গজ বাইরে থেকে গোসেন্সের আবার বিষাক্ত পাস। গোল করে জার্মানিকে এগিয়ে দিলেন ২২ বছরের হ্যাভার্জ। গড়লেন নয়া কীর্তি। সর্বকনিষ্ঠ জার্মান ফুটবলার হিসেবে ইউরোতে গোল করলেন হ্যাভার্জ। রোনাল্ডোরা ততক্ষণে বুঝে গিয়েছেন, ম্যাচ হাতছাড়া।
জার্মানির বিরুদ্ধে পর্তুগাল ২-৪ গোলে হারতে হয় পর্তুগালকে। জার্মানির চার গোলের মধ্যে দু'গোলই পর্তুগালের আত্মঘাতী। এর থেকেই রক্ষণের বিশ্রি দশাটা আন্দাজ করা যায়।  তবে দ্বিতীয় গোলটিও রোনাল্ডোর নামেই হয়ে যেত। যদি না শেষ মুহূর্তে পর্তুগালের দিয়োগো জোটা বলে পা ছোঁয়াতেন। তবে তিনি নিজে গোল করে, গোল করিয়েও, জেতাতে পারলেন না দলকে।