কলকাতা

অ্যাম্বুল্যান্সের আকাল, বিকল্প পরিষেবা দিতে ৩০০ অ্যাপ-ক্যাব নামাচ্ছে সিটু



কলকাতা, ২৭ এপ্রিল : অ্যাম্বুল্যান্স পরিষেবা বেহাল। এই অবস্থায় বিকল্প পরিষেবা দিতে এগিয়ে এল সিপিএমের শ্রমিক সংগঠন সিটু। 

মঙ্গলবার থেকে সিটু সমর্থিত কলকাতা ওলা উবর অ্যাপ ক্যাব অপারেটর অ্যান্ড ড্রাইভার ইউনিয়নের পক্ষে ৩০০টি অ্যাপ-ক্যাব শহর কলকাতায় নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়। করোনায় আক্রান্ত রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে দিতে চাইছে সিপিএমের শ্রমিক সংগঠন।

আপাতত ৩০০টি অ্যাপ-ক্যাব নিয়ে শুরু হয়েছে এই পরিষেবা। ৪ জন স্বেচ্ছাসেবকের মোবাইল নম্বর নেটমাধ্যমে দেওয়া হয়েছে। আপতকালীন নম্বরে ৪ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন ২৪ ঘণ্টা। তাঁদের ফোন করে কোভিড আক্রান্ত রোগীর অবস্থান জানিয়ে কোনও নির্দিষ্ট হাসপাতালে যেতে চাইলেই অল্প সময়ের ব্যবধানে পাওয়া যাবে অ্যাপ-ক্যাব।

সিটু-র পশ্চিমবঙ্গ শাখার সম্পাদক অনাদি সাহু বলেন, ‘‘জরুরি ভিত্তিতে এই পরিষেবা শুরু করা হল। ধীরে ধীরে অ্যাপ-ক্যাবের সংখ্যা বাড়ানো হবে। করোনা আক্রান্ত রোগী যাতে কোনও ভাবেই বিনা চিকিৎসায় মারা না যান, সে কথা মাথায় রেখেই আমরা এই পরিষেবা শুরু করলাম।’’ 

প্রশ্ন উঠতে শুরু করেছে, যে সমস্ত ক্যাব চালকরা সংক্রমিত রোগীদের পরিষেবা দেবেন, তাঁদের জীবনের ঝুঁকি নিয়ে কী ভাবছে সিটু? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, ‘‘কোনও চালককে তাঁর অনিচ্ছা সত্ত্বেও এই পরিষেবা দিতে জোর করা হবে না। আর যাঁরা পরিষেবা দেবেন, তাঁদের মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। সেই সঙ্গে সামাজিক দূরত্ব মেনেই এই পরিষেবা দেবেন তাঁরা।’’