আন্তর্জাতিক

Narendra Modi In G-7 conference : জার্মানি, সংযুক্ত আরব আমিরশাহী সফরে ১৫টিরও বেশি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী

নয়াদিল্লি, ২৬ জুন  : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানি এবং সংযুক্ত আরব আমিরশাহী সফরের সময় ১২টিরও বেশি বিশ্ব নেতার সঙ্গে বৈঠকে মিলিত হবেন। এছাড়াও তিনি ১৫টিরও বেশি অনুষ্ঠানে অংশ নেবেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। মিউনিখে ভারতীয় সম্প্রদায়ের একটি বড় অনুষ্ঠানে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী। ২৬ ও ২৭ জুন অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে যোগ দিতে তিনি জার্মানি রওনা হয়েছেন। প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরশাহীর প্রাক্তন প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে শোক জানাতে ২৮ জুন উপসাগরীয় দেশ সফর করবেন।

সরকারী সূত্র জানিয়েছে যে জার্মানি এবং সংযুক্ত আরব আমিরাতে তার প্রায় ৬০ ঘন্টা থাকার সময় প্রধানমন্ত্রী বিশ্বের সাতটি ধনী দেশের একটি গ্রুপ জি-৭ বৈঠকে যোগদানের পাশাপাশি বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এর আগে, বিদেশসচিব বিনয় মোহন কোয়াত্রা শুক্রবার বলেন,প্রধানমন্ত্রী মোদী শীর্ষ সম্মেলনের সাইডলাইনে জি -৭ এবং সফরকারী দেশগুলির নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ভারত ছাড়াও জার্মানি আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকাকেও অতিথি হিসেবে সম্মেলনে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানি যাওয়ার আগে শনিবার তার বিবৃতিতে বলেন, তিনি সেখানে বিভিন্ন নেতাদের সঙ্গে বিশ্ব বিষয়ক আলোচনা করবেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশ্বের উন্নত দেশগুলোর সংগঠন জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন।

বিবৃতিতে প্রধানমন্ত্রী মোদী বলেন, তিনি পরিবেশ, শক্তি, জলবায়ু, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, সন্ত্রাসবিরোধী ব্যবস্থা, লিঙ্গ সমতা এবং গণতন্ত্রের মতো বিষয়ে মিত্র দেশগুলির নেতাদের সঙ্গে আলোচনা করবেন।