খেলা

Qatar World Cup 2022 : কাতার বিশ্বকাপে সর্বোচ্চ ২৬ জন ফুটবলারকে দলে রাখা যাবে, জানাল ফিফা

জুরিখ, ২৪ জুন : এবার উয়েফার দেখান পথে হাঁটল ফিফা। করোনার কথা মাথায় রেখে বিশ্বকাপের দলগুলির জন্য বাড়তি সুবিধা ঘোষণা করল ফিফা। কাতার বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। ফিফা এই সিদ্ধান্তের ফলে দলগুলি হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল তৈরি করতে পারবে।

আন্তর্জাতিক ফুটবলে কোনও দেশ একটি প্রতিযোগিতা বা একটি ম্যাচের জন্য ২২ জনের দল তৈরি করতে পারে। বিশ্বকাপ বা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে দলে ২৩ জন ফুটবলার রাখতে পারত অংশগ্রহণকারী দেশগুলি। এ বার সেই সংখ্যা বাড়িয়ে ২৬ করা হয়েছে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে প্রথম একাদশের বাইরে অতিরিক্ত ১৫ জন ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ এবং অন্য আধিকারিকদের সংখ্যা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলক ভাবে রাখতে হবে দলের চিকিৎসককে। দলের বেঞ্চে এই ২৬ জনের বেশি কারও বসার অধিকার থাকবে না।

২০০২ বিশ্বকাপ থেকে প্রতিটি দল ২৩ জন ফুটবলার নিয়ে বিশ্বকাপ খেলতে যেত। করোনার কারণে ২০২০ সালে ইউরো কাপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই এ বার হাঁটল ফিফা। করোনা সংক্রমণের ভয়াবহতা কমলেও বিশ্বের সর্বত্রই এখনও কম-বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সাবধানতা হিসাবেই বিশ্বকাপেও ফুটবলারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।