দেশ

Arvind Kajriwal : দিল্লি হাই কোর্টের নির্দেশে মুখ থুবড়ে পড়ল কেজরিওয়ালের 'দুয়ারে রেশন' প্রকল্প

নয়াদিল্লি, ২০ মে  : দিল্লি হাইকোর্টে জোর ধাক্কা খেল আপ সরকার। সরকারের ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’ বাতিল করল দিল্লি হাই কোর্ট। দিল্লি হাইকোর্টের তরফে বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে এই প্রকল্প সম্পূর্ণভাবে বাতিল করা হল। অর্থাৎ কেজরিওয়ালের দুয়ারে রেশন প্রকল্প বন্ধ। ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার ওই প্রকল্প বাতিল করে আদালত জানাল, কেন্দ্রের দেওয়া চাল, ডাল এই প্রকল্পে ব্যবহার করা যাবে না।

২০২০ সালে দিল্লিতে ক্ষমতায় এসে পশ্চিমবঙ্গের ‘দুয়ারে রেশন’ প্রকল্পের মতই দুয়ারে রেশন প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু সেই প্রকল্প বাস্তবায়ন করা গেল না। কারণ দিল্লি হাইকোর্টের তরফে বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে এই প্রকল্প সম্পূর্ণভাবে বাতিল করা হল। অর্থাৎ কেজরিওয়ালের দুয়ারে রেশন প্রকল্প বন্ধ। এর আগে অবশ্য এই প্রকল্প বন্ধ করার জন্য দিল্লি সরকারের সঙ্গে তীব্র বিরোধ বাঁধে কেন্দ্রীয় সরকারের।

দিল্লি সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিরুদ্ধে আদালতে মামলা রুজু করেছিলেন রেশন ব্যবসায়ী (ডিলার)-রা। মামলাটি ওঠে দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিপিন সঙ্ঘী এবং বিচারপতি জসমিত সিংয়ের ডিভিশন বেঞ্চে। ওই মামলার শুনানির পর ডিভিশন বেঞ্চের নির্দেশ, সাধারণ মানুষের দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার অন্য কোনও প্রকল্প নিয়ে আসতে পারে দিল্লির সরকার। কিন্তু কেন্দ্রের দেওয়া আনাজ ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’-য় ব্যবহার করতে পারবে না তারা।

কেন্দ্র বার বারই দাবি করে ‌এসেছে, এই প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। মোদী সরকারের মত, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের ১২ নম্বর ও ২৪(২) ধারায় খাদ্যশস্য রেশন দোকানে পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে। কখনওই তা উপভোক্তার বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলা হয়নি।