দেশ

Amit Shah : আগামী ২৫ বছর দেশের সঙ্কল্প বাস্তবায়িত করার সময় : অমিত শাহ

নয়াদিল্লি, ১৯ মে : আগামী ২৫ বছর দেশের সঙ্কল্প বাস্তবায়িত করার সময়। বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত 'স্বরাজ থেকে নতুন ভারত অবধি ভারতের ধারণাগুলিকে পুনর্বিবেচনা করা' শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, "আমাদের দেশে পরিবর্তনের বাহক তো বিশ্ববিদ্যালয়ই, দেশে ২০১৪ সাল থেকে পরিবর্তনের সূচনা হয়েছে। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসও অনেক বেশি প্রাসঙ্গিক।" কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, "আমাদের স্বরাজ-এ 'স্ব'-এর অনেক গুরুত্ব রয়েছে। স্বরাজের ব্যাখ্যাকে শাসন চালানো পর্যন্ত সীমিত করে দেওয়া হয়েছিল।" তিনি বলেছেন, "সমৃদ্ধি, সশক্তিকরণ, সংস্কৃত, শিক্ষা, সুরক্ষিত ও সামর্থবান ভারত নির্মাণ তখনই সম্ভব যখন স্বরাজের সমস্ত অর্থ আমরা পূরণ করতে পারি এবং সেই লক্ষ্যে এগিয়ে যেতে পারি।"

আন্তর্জাতিক সেমিনারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরও বলেছেন, "২০১৯ সালের ৫ আগস্ট অনুচ্ছেদ ৩৭০ রদ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।...যাঁরা বলতেন রক্তের বন্যা বইবে, তাঁরা পাথর নিক্ষেপের সাহসও করতে পারেনি।" অমিত শাহ এদিন আরও বলেছেন, "বর্তমানে উত্তর-পূর্বের ৭৫ শতাংশ থেকে আফস্পা তুলে নেওয়া হয়েছে, যাঁরা সন্ত্রাসে প্ররোচনা দেয় তাদের মানবাধিকারের কথা বলা হচ্ছে, আমি তাদের বলতে চাই সন্ত্রাসের কারণে যাদের মৃত্যু হচ্ছে তাদেরও তো মানবাধিকার আছে।"

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই প্রথমবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন। আন্তর্জাতিক সেমিনার, যা শতবর্ষ উদযাপনের অংশ হিসাবে অনুষ্ঠিত হচ্ছে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস কমপ্লেক্সের মাল্টিপারপাস হলে।