রাজ্য

Abhishek Rujira Banerjee : অভিষেক রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা হোক কলকাতায়, ইডিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৭ মে  : কয়লা-কাণ্ডে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা নারুলাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করা হোক। মঙ্গলবার ইডিকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের তরফে আবেদন করা হয়েছিল, ইডি কেন তাঁদের কলকাতায় জিজ্ঞাসাবাদ করছে না। শীর্ষ আদালতে অভিষেকের হয়ে সওয়াল করেছিলেন আইনজীবী কপিল সিব্বল। তখনই সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল, সস্ত্রীক অভিষেককে কলকাতায় জেরার সমস্যা কোথায়? এর পরই মঙ্গলবার সুপ্রিম কোর্ট ইডিকে এই নির্দেশ দিল।

প্রসঙ্গত, দিল্লি হাইকোর্টের কাছে অভিষেক-রুজিরা আবেদন জানিয়েছিলেন যে তাঁদেরকে দিল্লিতে সমন না পাঠিয়ে কলকাতায় ডাকা হোক। কিন্তু তাঁদের সেই আবেদন নাকচ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। বরং ইডি-র দাবি যে তাদের এক্তিয়ার রয়েছে অভিষেক-রুজিরাকে দিল্লি তলবের, তার উপর ভিত্তি করেই রায় দিয়েছিল দিল্লি হাইকোর্ট। এদিন সেই নির্দেশের উপরই স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

পাশাপাশি, সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই স্থগিতাদেশের ভিত্তিতে ইডি কলকাতায় জেরা করতে পারবে অভিষেক-রুজিরাকে। সেক্ষেত্রে তাঁদের ২৪ ঘণ্টার ভিত্তিতে নোটিস দিতে হবে। নোটিস পাঠাতে হবে কলকাতা পুলিস কমিশনার ও রাজ্যের মুখ্য সচিবকেও। দু'পক্ষকেই আইন-শৃঙ্খলা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা দিতে হবে ইডি-র অফিসারদের। পাশাপাশি, যেসব অফিসার জেরা করবেন, তাঁদের বিরুদ্ধে কোনও রকম আইনি পদক্ষেপ করা যাবে না। তাঁদের কাজে হস্তক্ষেপ করা যাবে না।