দেশ

প্রজাতন্ত্র দিবসের আগে অযোধ্যায় বড়সড় রেল দুর্ঘটনা ঘটানোর ষড়যন্ত্র ফাঁস

অযোধ্যা, ২৪ জানুয়ারি  : উত্তরপ্রদেশের অযোধ্যায় বড়সড় রেল অন্তর্ঘাতের ষড়যন্ত্র ফাঁস। সোমবার সকালে অযোধ্যার জালপাতালের রেল পুলে রেল ট্র্যাকের নাট-বল্টু খোলা অবস্থায় মেলে। মনে করা হচ্ছে, রেল দুর্ঘটনা ঘটানোর পরিকল্পনায় কেউ বা কারা ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছে। ঘটনায় রেল পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। পুরো ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন লখনউয়ের ডিভিশনাল রেলওয়ে মেনেজার।

আসন্ন প্রজাতন্ত্র দিবসের আগে জঙ্গি হামলার আশঙ্কায় গোটা দেশ জুড়ে হাই অ্যালার্ট। এছাড়া উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের প্রাক্কালে অযোধ্যা জুড়েও কড়া নজরদারি। তার জেরেই নজরে আসে এই ঘটনা। জানা গিয়েছে, অযোধ্যা ধামের রানোপালীর কাছে রেলওয়ে ট্র্যাকের ৬টি ফিশপ্লেটের নাট-বল্টু খুলে রাখা হয়।

সোমবার সকালে রেলকর্মীরা ট্র্যাক পরীক্ষা করতে গেলে বিষয়টি তাদের নজরে আসে। মনে করা হচ্ছে রাতের অন্ধকারের সুযোগেই কেউ বা কারা এই নাট-বল্টুগুলো খুলে রেখেছিল। তারপর সকাল থেকে ওই রেল লাইন দিয়ে বেশ কয়েকটি ট্রেন গেলেও কোনও দুর্ঘটনা ঘটেনি। রেলওয়ে আধিকারিকদের মতে, ট্রেনগুলির গতি কম থাকায় লাইনের নাটবল্টু খোলা থাকায় কোনও দুর্ঘটনা ঘটেনি। কিন্তু, গতি বেশি থাকলে কী মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারত ভেবেই আতঙ্কে রেল কর্তৃপক্ষ। আরপিএফ ও অযোধ্যা পুলিশ যৌথভাবে এই ঘটনার তদন্তে নেমেছে।