রাজ্য

Parae Bidyalay : নয়া উদ্যোগ রাজ্যের, এবার 'পাড়ায় শিক্ষালয়'

কলকাতা, ২৩ জানুয়ারি : করোনাকালে পড়ুয়াদের প্টহ্ন-পাঠন বজায় রাখতে এবার পাড়ায় পাড়ায় শিক্ষালয় চালু করার উদ্যোগ নিল রাজ্য শিক্ষা দফতর। যার ফলে বাড়ির কাছেই চলে আসবে স্কুল।সূত্রের খবর আগামীকাল সোমবার আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন হতে চলেছে ।

দীর্ঘদিন ধরে লকডাউন থাকার ফলে বেড়েছে স্কুলছুটদের সংখ্যা। নতুন করে বিধি-নিষেধ জারি হওয়ার ফলে আবার বন্ধ হয়ে গিয়েছে স্কুলের দরজা। এখন পড়াশোনা চলছে অনলাইনে। ফলে স্কুলছুটদের সংখ্যাটা আগে থেকে বাড়ছে। এই সমস্যার সমাধানে এবার পাড়ায় পাড়ায় শিক্ষালয় চালু করার উদ্যোগ নিল রাজ্য শিক্ষা দফতর। সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির সূচনা করবেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, রাজ্য সরকারের উদ্যোগে ইতিমধ্যেই দুয়ারে সরকার, দুয়ারে রেশনের মত কর্মসূচি রাজ্যে চালু হয়েছে। শিক্ষাক্ষেত্রে নতুন এই কর্মসূচির ফলে একেবারে বাড়ির কাছাকাছি পৌঁছে যাবে স্কুল। করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব বিধি মেনে চলা খুবই প্রয়োজন। সেই কথা মাথায় রেখেই খোলামেলা জায়গায় এই কর্মসূচির আওতায় পড়ুয়াদের ক্লাস নেওয়ার পরিকল্পনা রয়েছে। বিশেষ করে এলাকার কোনও ফাঁকা মাঠ বা পার্ক অথবা যদি কমিউনিটি হল থাকে সেখানেও পড়ুয়াদের ক্লাস নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। সে ক্ষেত্রে অবশ্যই করোনা বিধি মেনে চলা হবে বলে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে।শিক্ষকদের পাশাপাশি পার্শ্ব শিক্ষকরাও পড়ুয়াদের ক্লাস নেবেন। এরকমভাবে শিক্ষালয়ে ছাত্ররা পড়াশোনায় আরও উদ্যোগী হয়ে উঠবে বলে মনে করছে শিক্ষা দফতর।

প্রসঙ্গত, বর্তমানে অনলাইনে ক্লাস চললেও সেক্ষেত্রে সমস্ত পড়ুয়ার পক্ষে সেই ক্লাস করা সম্ভব হয় না। যার ফলে পড়াশোনার মূল স্রোত থেকে পিছিয়ে পড়ছে বহু পড়ুয়া। তাদের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নিতে চলেছে শিক্ষা দফতর। এর ফলে পড়ুয়ারা পড়াশোনার স্রোতে যেমন ফিরতে পারবে, তেমনিই তারা উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। মূলত এই সমস্ত শিক্ষালয়ে কচিকাচাদের ক্লাস নেওয়া হবে।