দেশ

Narendra Modi : ৫০০-র বেশি ওষুধের দাম কমিয়ে ৩ হাজার কোটি মানুষের জীবন বাঁচিয়েছে কেন্দ্র : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৭ জানুয়ারি: প্রায় ৫০০-রও বেশি ওষুধের দাম কমিয়েছে কেন্দ্র, এর ফলে ৩ হাজারেরও বেশি দরিদ্র ও অভাবী মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিগত কয়েক বছরে ক্যান্সারের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধের দাম অনেক কমানো হয়েছে, পশ্চিম-সহ দেশজুড়ে যে ৮ হাজারের বেশি জন ঔষধি কেন্দ্র তৈরি করা হয়েছে, তাতে অনেক সস্তায় ওষুধ ও সার্জিকাল সামগ্রী দেওয়া হয়ে থাকে। শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কলকাতার চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট-এর দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেছেন, "সরকার হাঁটু ইমপ্লান্টের খরচও কমিয়েছে, এর ফলে আমাদের প্রবীণ নাগরিকরা উপকৃত হয়েছেন। বার্ষিক ১,৫০০ কোটি টাকা পর্যন্ত সাশ্রয় হয়েছে, উপকার হয়েছে দেশের নাগরিকদের। প্রধানমন্ত্রী জাতীয় ডায়ালাইসিস কর্মসূচি বিনামূল্যে ডায়ালাইসিসের মাধ্যমে ১২ লক্ষ দরিদ্রকে সাহায্য করেছে।" প্রধানমন্ত্রী যোগ করেছেন, "আয়ুষ্মান ভারত প্রকল্প সাশ্রয়ী মূল্যের এবং অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবার ক্ষেত্রে একটি বৈশ্বিক মানদণ্ড হয়ে উঠছে। পিএম-জেএওয়াই-এর অধীনে, সমগ্র দেশে ২ কোটি ৬০ লক্ষেরও বেশি রোগী বিনামূল্যে চিকিৎসা পেয়েছেন।"

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন, "২০১৪ সাল পর্যন্ত দেশে স্নাতক ও স্নাতকোত্তর আসনের সংখ্যা ছিল প্রায় ৯০ হাজার। বিগত ৭ বছরে এর সঙ্গে যোগ হয়েছে ৬০ হাজার নতুন আসন। ২০১৪ সালে আমাদের এখানে শুধুমাত্র ৬টি এইমস ছিল। বর্তমানে দেশ ২২টি এইমস-এর একটি শক্তিশালী নেটওয়ার্কের দিকে এগিয়ে যাচ্ছে।"